দাম কমলো মদের; খুশিতে পাগল হলো সূরাপ্রেমীরা-দেখুন বিস্তারিত

লক-ডাউন এর সময় আমরা সাক্ষী ছিলাম বিরল থেকে বিরলতম এক-একটি ঘটনার । সেই ঘটনার তালিকায় নাম ছিল সূ-রা প্রে-মীদের । ল-ক-ডাউনের প্রথমদিকে খুলে দেওয়া হয়েছিল বিভিন্ন ম-দের দো-কান। তখন আমরা দেখেছিলাম মদের দোকানের সু-রা প্রেমীদের ভি-ড় । ম-দ কি-নলে দেশের অর্থনীতি চাঙ্গা হবে এমন মন্তব্য করে বসেন কেউ কেউ । উৎসবের মরসুমে কমবেশি আমাদের প্রত্যেকের মধ্যেই একটি সূরা প্রেম দেখা যায় । তাই এই সূ-রা প্রেমীদের জন্য আসতে চলেছে এক বড়োসড়ো সুসংবাদ ।

যা শুনে আপনি আনন্দে আ-ত্ম-হা-রা হয়ে উঠবেন যদি আপনি একজন সূরা প্রেম হয়ে থাকেন । কিন্তু বেশ কিছুদিন আগে ব্যাপক পরিমাণে শুল্ক প্রয়োগ করার ফলে বৃদ্ধি পেয়েছিল মদের দাম । যার ফলে মুখ ফিরিয়ে নিয়েছিল থেকে অনেক সূরা প্রেমীরা এবং এ ক্ষেত্রে অনেকটা অর্থনৈতিক দিক দিয়ে ক্ষ-য়-ক্ষ-তি হয়েছিল সরকারের । তাই এবার থেকে ম-দের দা-ম কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল যোগী আদিত্যনাথ সরকারের পক্ষ থেকে । উত্তরপ্রদেশ সরকার এ ধরনের সিদ্ধান্ত উপনীত হয়েছে এবং এই সিদ্ধান্ত সামনে আশাতে রীতিমতো খুশির জো-য়ারে ভা-সছে সূ-রা প্রে-মীরা ।

রাজ্যের নতুন excise policy অনুযায়ী, বিয়ারের শুল্ক ২৮০ শতাংশ থেকে কমিয়ে ২০০ শতাংশ করা হয়েছে। একধাক্কায় ৮০ শতাংশ শুল্ক কমায় বেজায় খুশি রাজ্যের মানুষ।যোগী প্রশাসন বিজ্ঞপ্তি জা-রি ক-রে জানিয়েছে, আমরা কম দামে সাধারণ মানুষকে ভাল ম-দ সরবরাহ করতে ব-দ্ধ-পরিকর। ফলে শস্যদানা থেকে তৈরি ম-দ মাত্র ৮৫ টাকাতেই দেওয়া হবে দোকান থেকে ।

ইউপি সরকারের দাবি, নতুন এই শুল্ক নীতির ফলে উত্তরপ্রদেশ সরকার ২০২১-২২ অর্থবর্ষে ৩৪,৫০০ কোটি টাকা রাজস্ব কোষাগারে তুলবে । উত্তর প্রদেশ সরকারের এই ধরনের সিদ্ধান্তকে রীতিমতো সাধুবাদ জানিয়েছেন অনেকে । তার পাশাপাশি এর ফলে পুনরায় সূ-রা প্রে-মীদের ভিড় লক্ষ্য করা যাবে দোকানে এমনটা আশা করা যাচ্ছে । যার ফলে বেড়ে উঠবে আর্থিক লাভ এমনটা মনে করছেন অনেকে ।

Leave a Comment